শনিবার, ১৮ মে ২০২৪, ০৬:২০ অপরাহ্ন

ম্যানহাটানে বিতর্কিত ১৫ ডলার টোলের বিরুদ্ধে মামলা

ম্যানহাটানে বিতর্কিত ১৫ ডলার টোলের বিরুদ্ধে মামলা

স্বদেশ ডেস্ক:

আগামী ৩০ জুন থেকে ১৫ ডলারের কনজেশন টোল আদায় করার এমটিএর সিদ্ধান্তের তীব্র সমালোচনা করেছে নিউইয়র্ক সিটির শিক্ষকদের ইউনিয়নের আইনজীবীরা। ফেডারেল আদালতে দাখিল করা নতুন আবেদনে তারা জানান, পরিকল্পনাটির পরিবেশগত প্রভাব পুনঃবিবেচনা না করেই টোল আদায়ের তারিখ নির্ধারণ করা হয়েছে।

ম্যানহাটান ফেডারেল বিচারক লুস লিম্যানের কাছে লেখা আইনজীবীরা এই চিঠি লিখেন। দি ইউনাইটেড ফেডারেশন অব টিচার্স দ্বিদলীয় মামলাটিতে অর্থের যোগান দিচ্ছে। জানুয়ারিতে করা মামলায় রিপাবলিকান স্ট্যাটেন আইল্যান্ড বরো প্রেসিডেন্ট ভিটো ফসেলা এবং অন্যান্য নির্বাচিত কর্মকর্তা ও শিক্ষকরা বাদি হিসেবে রয়েছেন। এমটিএ পিক আওয়ার, সপ্তাহের যেকোনো দিনের সকাল ৫টা থেকে রাত ৯টা, সাপ্তাহিক ছুটির দিনের জন্য ওই টোল ধার্য করেছে। অন্যান্য সময়ে টোল হবে বেশ কম। ওই সময়ে যাত্রীবাহী গাড়ির জন্য ২.৭৫ ডলার করে, ছোট ট্রাকের জন্য ৬ ডলার, বড় ট্রাকের জন্য ৯ ডলার, মটরসাইকেলের জন্য ১.৭৫ ডলার। অন্যান্য হার একই থাকবে। তবে জরুরি কাজে ব্যবহৃত যানবাহন, স্কুল বাস, বিশেষায়িত সরকারি যানবাহন এবং অক্ষম লোকদের বহনকারী গাড়িকে টোল থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। ম্যানহাটান অতিক্রমকারী চালকরা ৫ ডলার করে ছাড় পাবেন। বিতর্কিত এই কর্মসূচিতে নগরীর সিক্সটি স্ট্রিটের দক্ষিণ দিক এবং স্থানীয় রাস্তাগুলো থেকে আগমনকারী চালকদের সকাল ৫টা থেকে রাত ৯টা পর্যন্ত দিনে ১৫ ডলার করে দিতে হবে। আর রাতে তা হবে ৩.৭৫ ডলার।
মামলায় যুক্তি দেওয়া হয়েছে যে এমটিএর সর্বশেষ তহবিল সংগ্রহের উদ্যোগে শিক্ষক, দমকলকর্মী, এএমএস কর্মী এবং অন্যান্য অত্যাবশ্যক কর্মীদের কাঁধে অতিরিক্ত বোঝা চাপবে।
ইউএফটি প্রেসিডেন্ট মাইক মালগ্রু তার আইনজীবীদের বক্তব্যের সাথে ভিন্নমত পোষণ করলেও তিনি জানিয়েছেন, এটি ¯্রফে অর্থ আদায়ের কর্মসূচি। তারা নগরীর কর্মজীবী ও মধ্যবিত্ত শ্রেণির কাছ থেকে অর্থ সংগ্রহ করতে চাচ্ছে। সাবেক গভর্নর অ্যান্ড্র কোমো এবং ডেমোক্র্যাটিক-নিয়ন্ত্রিত আইনসভা ২০১৯ সালে যে আইন প্রণয়ন করেছিল, তার আলোকেই এই টোল ধার্য করা হয়েছে। এই টোলের প্রতি প্রবল সমর্থন দিয়েছেন বর্তমান গভর্নর ক্যাথি হোকুল। তিনি মনে করছেন, এই টোলের ফলে এক বিলিয়ন ডলার পাওয়া যাবে। কিন্তু নিউইয়র্কের বেশিভাগ লোকই এই টোলের বিপক্ষে। গত সপ্তাহে সিনা কলেজের জরিপে দেখা যায়, মাত্র ২৫ ভাগ লোক এই টোলকে সমর্থন করে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877